Friday, May 20, 2022
Banner Top

কলকাতা: সামনেই বিধানসভা নির্বাচন তার ফলে এবার পূর্ণাঙ্গ বাজেটের বদলে রাজ্যে ভোট অন অ্যাকাউন্ট বাজেট পেশ হতে পারে এই শুক্রবার ৫ ফেব্রুয়ারি। তার জন্য এবার ৫-৮ ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বিধানসভা অধিবেশন ডাকা হচ্ছে । এটাই হতে চলেছে বর্তমান বিধানসভার শেষ তম অধিবেশন।

বিরোধীদের দাবি এ রাজ্যে নতুন সরকার আসার পর থেকেই বিধান সভার কোন মর্যাদা নেই। আর সেই অভিযোগ সামনে রেখে বাম এবং কংগ্রেস এবার বিধানসভায় এই ভোট অন অ্যাকাউন্ট বক্তৃতা ও বয়কটের সিদ্ধান্ত নিয়েছে।তাছাড়া রাজ্যপাল কে এড়িয়ে যাবার জন্য গত বিধানসভায় অধিবেশন শেষ না করে মুলতুবি করা আছে | তার ফলে এ বাজেট অধিবেশনে রাজ্যপালের ভাষণ রাখা হচ্ছে না। গত ১০ বছর‌ ধরে‌ রাজ্যের শাসক তৃণমূল সাংবিধানিক এবং গণতান্ত্রিক রীতিনীতি একেবারেই মানছে না |
মুখ্যমন্ত্রী ও বিধান সভা র বদলে জনসভা তে বেশি স্বচ্ছন্দ | ফলে গুরুত্ব হারাচ্ছে বিধান সভা | এই সব কারণে বিরোধী বাম এবং কংগ্রেস বয়কট করতে চলেছে ভোট অন অ্যাকাউন্ট বক্তৃতা।

বিরোধী দলনেতা আব্দুল মান্নান এবং বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীর গলাতেও একই সুর শোনা গিয়েছে। সুজন চক্রবর্তীর বক্তব্য, গত পাঁচ বছরে ১৬১ দিন অধিবেশন বসলেও তারমধ্যে ১৬-১৭ দিন শোক প্রস্তাবের জন্য আলোচনা মুলতুবি রাখতে হয়েছে। একইরকম ভাবে আব্দুল মান্নানের বক্তব্য, রাজ্যের আইন শৃঙ্খলা কর্মসংস্থান ইত্যাদি বিষয়ে নিয়ে তারা কিছুই বলতে পারছেন না | মুখ্যমন্ত্রী কারো কথা শুনতে পছন্দ করেন না বলে সরকার এই কৌশলে বিরোধীদের অধিকারী এ ভাবে কেড়ে নেওয়ায় ভোট অন অ্যাকাউন্ট বয়কট করতে হচ্ছে। তাছাড়া বুধবারের বিধান সভার কার্য উপদেষ্টা কমিটির বৈঠকেও বিরোধী কংগ্রেস এবং বাম না থাকার সিদ্ধান্ত নিয়েছে।

0 Comments

Leave a Comment