Wednesday, May 18, 2022
Banner Top

বেঙ্গালুরু : বায়ুসেনার গর্বের যুদ্ধবিমানের প্রদর্শনী এয়ারোস্পেস এগজিবিশন (Aero India 2021) শুরু হল বুধবার থেকে। কর্ণাটকের এয়ার ফোর্স স্টেশন ইয়েলেঙ্কার কাছে এই প্রদর্শনীতে অংশ নিয়েছে মোট ৬০১ টি সংস্থা। এরমধ্যে ৫২৩ টি ভারতীয় সংস্থা ও বিশ্বের ১৪ টি দেশ থেকে ৭৮ টি বিদেশি সংস্থা এই অনুষ্ঠানে অংশ নিচ্ছে। বহু চর্চিত ও বিবর্তিত রাফালের প্রস্তুতকারক সংস্থা দাসোও যেমন থাকছে তেমনই অংশ নিচ্ছে লকহেড মার্টিন, এয়ারবাস সহ অন্য সংস্থাও।

সরকারের আশা আত্মনির্ভর ভারত অভিযান ও মেক ইন ইন্ডিয়া প্রকল্পকে গতি দেবে এয়ারো ইন্ডিয়া ২০২১। সরাসরি না হলেও, অনেক দেশই ভার্চুয়ালি অংশ নিয়েছে এই প্রদর্শনীতে।

এবারে হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড (এইচএল) হলো অনুষ্ঠানের প্রধান আকর্ষণ | অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার ধ্রুব, লাইট কমব্যাট হেলিকপ্টার, লাইট ইউটিলিটি হেলিকপ্টারও প্রদর্শিত হবে। HAL এর সবচেয়ে বড় আকর্ষণ হল এর কম্ব্যাট এয়ার টিমিং সিস্টেম সিমুলেটর।

আর একটি আকর্ষণ হল আমেরিকা থেকে আসা বিশ্বের সবচেয়ে বিপজ্জনক বোমারু বিমান বি -১ বি ল্যান্সার। এই বিমানটি শো চলাকালীন উড়বে। এই দূরপাল্লার বোম্বারটি যে কোনও ধরণের গাইডেড এবং প্রচলিত অস্ত্র বহন করতে সক্ষম।

তৃতীয় আকর্ষণ হল আমেরিকান এয়ারফোর্স ব্যান্ড। এর নাম ইউএস এয়ার ফোর্স ব্যান্ড অফ প্যাসিফিক। আমেরিকান দূতাবাস এই অনুষ্ঠানটি সম্প্রচারের পরিকল্পনা করেছে।

0 Comments

Leave a Comment